ঢাকা,শুক্রবার, ১০ মে ২০২৪

চকরিয়ায় আন্তর্জাতিক নারী দিবসে টিআইবি সনাকের ভার্চুয়াল আলোচনা সভা

নিজস্ব প্রতিবেদক, চকরিয়া :: “টেকসই উন্নয়ন ও সুশাসন: নেতৃত্বে নারী ও সমতা” এই প্রতিপাদ্যকে সামনে রেখে ৮ মার্চ সচেতন নাগরিক কমিটি (সনাক), চকরিয়ার উদ্যোগে আন্তর্জাতিক নারী দিবসের ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় সভাপতিত্ব করেন সচেতন নাগকরি কমিটি (সনাক), চকরিয়ার সভাপতি বুলবুল জান্নাত শাহিন। নারী দিবসের ধারণাপত্র পাঠের মধ্য দিয়ে আলোচনা সভা শরু হয়।

এতে বক্তব্য রাখেন সনাক সহসভাপতি ও মালুমঘাট মেমোরিয়াল খ্রিস্টিয়ান উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রুনেন্দু বিকাশ দে, সনাকের জেন্ডার উপকমিটির আহবায়ক ও পালাকাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হুরে জান্নাত মিলি, সনাকের ইয়েস ও ইয়েস উপকমিটির আহবায়ক সন্তোষ কুমার সুশীল, সনাকের স্থানীয় সরকার বিষয়ক উপকমিটির আহবায়ক জিয়া উদ্দিন, স্বজন সদস্য খালেদা খানম ও আবুল মাশরুর।

আলোচনায় অংশ নিয়ে বক্তরা বলেন সর্বক্ষেত্রে পুরুষের পাশাপাশি নিজেদের সমান উপস্থিতি ও সক্ষমতার প্রমাণ দিয়েও প্রতিনিয়ত ঘরে-বাইরে অধিকার প্রতিষ্ঠায় নারীদের এখনো সংগ্রাম করতে হচ্ছে এটা অনেকটা মানবকুলের জন্য দুর্ভাগ্য। একবিংশ শতাব্দিতে এসেও আমরা নারীর অধিকার নিয়ে কথা বলছি অথচ সৃষ্টির শুরু থেকে আজ পর্যন্ত যা কিছু আছে তার অর্ধেক কৃতিত্বের দাবীদার নারীরা। বিংশ শতাব্দি থেকে শুরু করে পরিবার থেকে রাষ্ট্র পরিচালনায় সর্বক্ষেত্রে নারীরা অগ্রগামী এবং একবিংশ শতাব্দিতে এসে তা ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে, অথচ এখনো কোথাও নারীর জন্য পরিপূর্ণ নিরাপদ পরিবেশ প্রতিষ্ঠা করা সম্ভব হয়নি। যে পরিবেশে নারীর সরব উপস্থিতি পরিবারের জন্য কখনো উৎকণ্ঠা নেই।

অবশ্য এই ব্যর্থতার দায় কখনো এককভাবে পুরুষদের যেমন দেয়া যায়না তেমনি কোন কোন ক্ষেত্রে নারীরাও নিজেদের দায় এড়াতে পারেনা। বক্তারা বলেন আগামীতে নারীদের জন্য এমন একটি বিশ^ চাই যেখানে সর্বক্ষেত্রে নারীর সরব উপস্থিতি বিরাজমান থাকবে, নিঃসংকোচে নারীরা নিজেদের অভিব্যক্তি প্রকাশ করবে, সিদ্ধান্ত গ্রহনের স্বাধীনতায় নারী-পুরুষ নির্বিশেষে সবাই সহযোগীতার হাত বাড়িয়ে দিবে। এই স্বপ্নযাত্রা শুরু হোক প্রতিটি পরিবার থেকে যা সমাজের ঘণ্ডী পেরিয়ে রাষ্ট্রীয় সংস্কৃতিতে রুপ নিবে।

আলোচনায় অংশ নিয়ে মুক্তিযুদ্ধ ও নারী অধিকার বিষয়ে গান পরিবেশন করেন ইয়েস সদস্য মুক্তি রানী দেবী। নারী শিক্ষার্থীদের চলার পথে প্রতিবন্ধকতা ও প্রতিকার বিষয়ে অভিজ্ঞতা তুলে ধরেন ইয়েস ফ্রেন্ডস সহদলনেতা ইয়াসমিন আকতার, আসমাউল হোসনা, রাবেয়া বেগম। পাশাপাশি ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস সদস্যরা নারীর অগ্রযাত্রায় সহযোগী হয়ে পরিবার ও সমাজে নিজের অবস্থান থেকে কিভাবে ভূমিকা রাখবে সে বিষয়ে স্ব-স্ব প্রতিশ্রুতি তুলে ধরেন ইয়েস সহদলনেতা রবিউল হাসান, ইয়েস সদস্য নাজিম উদ্দীন, আরমান মাহমুদ, ইশফাতুল হোসাইন, নুরুল কবির মিলন, কহিনুল ইসলাম, বাদশা মিয়া, নুরুল ইসলাম, ইয়েস ফ্রেন্ডস সদস্য আজিজুর রহমান, বদিউল আলম সোহাগ। আলোচনা সভার সঞ্চালনায় ছিলেন টিআইবির আঞ্চলিক ব্যবস্থাপক এজিএম জাহাঙ্গীর আলম।##

পাঠকের মতামত: